ক্রিপ্টোকারেন্সি কি ?

 -  Jul 03, 2023


ক্রিপ্টোকারেন্সি কি ?



ক্রিপ্টোকারেন্সি এই নামটা হয়তো আপনারা অনেকেই শুনেছেন আবার হয়তো অনেকেই শোনেন নি কিন্তু যদি বলে বিটকয়েন তাহলে কিন্তু আপনারা এনাম তে প্রায় প্রত্যেকেই শুনেছেন বিটকয়েন হলো এক ধরনের ক্রিপ্টোকারেন্সি। 

আপনি যদি ভারতে বাস করেন তাহলে কোন কিছু কেনাকাটা করার জন্য ভারতীয় রুপি আপনাকে ব্যবহার করতে হবে অন্য দেশের কোন মুদ্রা ব্যবহার করলে কিন্তু হবে না যেমন বাংলাদেশি টাকা বা ডলার দিয়ে কিন্তু ভারতে কোন কিছু কিনতে পারবেন না আপনাকে সেই টাকাটা আগে রুপিতে কনভার্ট করতে হবে তবে কিন্তু আপনি কেনাকাটা করতে পারবেন।




কিন্তু আপনার কাছে যদি ক্রিপ্টোকারেন্সি থাকে তাহলে পৃথিবীর যেকোন দেশে আপনি কোন কিছু এটি দিয়ে কিনতে পারবেন। cryptocurrency গোটা বিশ্বের মুদ্রা। অর্থাৎ ক্রিপ্টোকারেন্সি কে global currency বলা যেতে পারে।


তো আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব ক্রিপ্টোকারেন্সি কি?

ক্রিপ্টোকারেন্সি হলো এক ধরনের ভার্চুয়াল মুদ্রা (virtual coin) যা চোখে দেখা যায়না এবং ছোঁয়াও যায়না যেটি ডিজিটাল ওয়ালেট এ সেভ থাকে বা অনলাইনে ট্রানজেকশন করা হয়। Cryptocurrency কে online currency ও বলা হয় কারণ এটির সমস্ত কাজ অনলাইনে হয়। 

যেমন টাকা, ডলার, রুপি ইত্যাদি কারেন্সিগুলো কে সেই দেশের সরকার নিয়ন্ত্রণ করে থাকে কিন্তু ক্রিপ্টোকারেন্সি কে কোন কোম্পানি, এজেন্সি বা কোন ব্যক্তির দ্বারা পরিচালিত হয় না এটি অনলাইনে ব্যবহারকারীর দ্বারা পরিচালিত হয়।

ক্রিপ্টোকারেন্সি অর্থ হল 'গোপন অর্থ (money)' । crypto কথার মানে হল 'গোপন' আর currency কথার মানে হল 'অর্থ'। এই ক্রিপ্টো কারেন্সি লেনদেনের সমস্ত তথ্য গোপন থাকে আর এর সমস্ত ট্রানজেকশন হিস্টরি ব্লকচেইন এ স্টোর থাকে যা তৃতীয় কোন ব্যাক্তি নিয়ন্ত্রণ করতে পারেন না। আশা করি cryptocurrency কি এই বিষয়টি বুঝতে পারলেন।