ক্রিপ্টোকারেন্সিতে পজিশন ট্রেডিং কী?

 -  Jul 12, 2023


ক্রিপ্টোকারেন্সিতে পজিশন ট্রেডিং কী?


পজিশন (বা প্রবণতা) ট্রেডিং একটি দীর্ঘমেয়াদী কৌশল। ট্রেডাররা লম্বা সময় ধরে হোল্ড করার জন্য অ্যাসেট ক্রয় করে (সাধারণত মাসে পরিমাপ করা হয়)। তাদের লক্ষ্য ভবিষ্যতে উচ্চ মূল্যে সেই অ্যাসেটগুলো বিক্রয় করে লাভ করা।


দীর্ঘমেয়াদী সুইং ট্রেড থেকে পজিশন ট্রেডকে যেটি আলাদা করে তা হল ট্রেড করার পেছনের যুক্তি। পজিশন ট্রেডাররা এমন প্রবণতার দিকে লক্ষ্য রাখেন যেগুলো লম্বা সময় ধরে নজর রাখা যায় – তারা মার্কেটের সামগ্রিক অভিমুখ থেকে লাভ করার চেষ্টা করবে। অন্যদিকে, সুইং ট্রেডাররা সাধারণত মার্কেটের "পরিবর্তন" এর ভবিষ্যদ্বাণী করতে চায় যেটি সামগ্রিক প্রবণতার সাথে সম্পর্কযুক্ত থাকবে এমন নয়।


এটা অস্বাভাবিক নয় যে পজিশন ট্রেডাররা মৌলিক বিশ্লেষণকে সমর্থন করে, কারণ সময়ের ক্ষেত্রে তাদের যে অগ্রাধিকার সেটি তাদেরকে মৌলিক ইভেন্ট বাস্তবে রূপ নিতে দেখার সুযোগ দেয়। এটি বলার মানে এই নয় যে প্রযুক্তিগত বিশ্লেষণ ব্যবহার করা হয় না। পজিশন ট্রেডাররা এই অনুমানে কাজ করে যে প্রবণতা অব্যাহত থাকবে, আর প্রযুক্তিগত সূচকগুলোর ব্যবহার তাদেরকে প্রবণতার ঘুরে যাওয়ার সম্ভাবনা সম্পর্কে সতর্ক করতে পারে।


সুইং ট্রেডিংয়ের মত, পজিশন ট্রেডিংও নতুনদের জন্য একটি আদর্শ কৌশল। একইভাবে, দীর্ঘ সময়কাল তাদেরকে সিদ্ধান্ত নিয়ে চিন্তা করার যথেষ্ট সুযোগ দেয়।