ক্রিপ্টোকারেন্সি প্যাসিভ বিনিয়োগ কৌশল

 -  Jul 05, 2023


প্যাসিভ বিনিয়োগ কৌশল


প্যাসিভ বিনিয়োগ কৌশলগুলো আরো বেশি পরোক্ষ (Hands-off) পদ্ধতিকে সক্রিয় করে, যেখানে পোর্টফোলিও পরিচালনার জন্য কম সময় ও মনোযোগের প্রয়োজন হয়। ট্রেডিং ও বিনিয়োগ কৌশলগুলোর মধ্যে পার্থক্য থাকলেও ট্রেডিং বলতে শেষ পর্যন্ত লাভের আশায় অ্যাসেট ক্রয় ও বিক্রয় করাকেই বোঝায়।




বাই এন্ড হোল্ড

"বাই এন্ড হোল্ড" একটি প্যাসিভ বিনিয়োগ কৌশল যেখানে ট্রেডাররা মার্কেটে মূল্যের ওঠানামা নির্বিশেষে অ্যাসেটকে দীর্ঘ সময়ের জন্য ধরে রাখার উদ্দেশ্যে ক্রয় করে।


এই কৌশলটি সাধারণত দীর্ঘমেয়াদী বিনিয়োগ পোর্টফোলিওতে ব্যবহৃত হয়, যেখানে ধারণাটি হল এই যে সময় সংশ্লিষ্ট কোনো বিবেচনা ছাড়াই মার্কেটে প্রবেশ করা। এই কৌশলটির পিছনের ধারণাটি হল এই যে যথেষ্ট পরিমাণ দীর্ঘ টাইমফ্রেমে, সময় বা প্রবেশমূল্য খুব বেশি গুরুত্বপূর্ণ হবে না।


বাই এন্ড হোল্ড কৌশল প্রায় সর্বদাই মৌলিক বিশ্লেষণ নির্ভর এবং সাধারণত প্রযুক্তিগত সূচকগুলোর সাথে সংশ্লিষ্ট হয় না। কৌশলটি পোর্টফোলিওর কার্যকারিতা ঘন ঘন নিরীক্ষণের সাথেও সম্ভবত জড়িত হবে না – শুধুমাত্র মাঝে মাঝে।


যদিও বিটকয়েন ও ক্রিপ্টোকারেন্সি মাত্র এক দশকের বেশি সময় ধরে থাকলেও,  HODL ঘটনাটিকে বাই এন্ড হোল্ড কৌশলের সাথে তুলনা করা যেতে পারে। তবে, ক্রিপ্টোকারেন্সি একটি ঝুঁকিপূর্ণ ও অস্থির অ্যাসেট শ্রেণী। বিটকয়েন ক্রয় ও হোল্ড করা ক্রিপ্টোকারেন্সি স্পেসের মধ্যে একটি সুপরিচিত কৌশল হলেও, বাই এন্ড হোল্ড কৌশল অন্যান্য ক্রিপ্টোকারেন্সির জন্য উপযুক্ত নাও হতে পারে।




সূচক বিনিয়োগ

সাধারণত, সূচক বিনিয়োগ মানে প্রথাগত মার্কেটে ETF ও সূচক কেনা। তবে, এই ধরনের পণ্য ক্রিপ্টোকারেন্সি মার্কেটেও পাওয়া যায়। সেন্ট্রালাইজড ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জে ও ডিসেন্ট্রালাইজড ফাইনান্স (DeFi) আন্দোলন দুটোর মধ্যেই।


ক্রিপ্টো সূচকের পিছনের ধারণা হল ক্রিপ্টোঅ্যাসেটের একটি সংগ্রহ নেওয়া ও একটি টোকেন তৈরি করা যা তাদের সম্মিলিত পারফর্ম্যান্স ট্র্যাক করে। এই সংগ্রহটি একই ধরনের সেক্টরের কয়েন দিয়ে তৈরি হতে পারে, যেমন প্রাইভেসি কয়েন বা ইউটিলিটি টোকেন। অথবা এটি সম্পূর্ণরূপে অন্য কিছু হতে পারে, যতক্ষণ পর্যন্ত এটির কোনো নির্ভরযোগ্য প্রাইস ফিড আছে। আপনি হয় বুঝতে পারবেন যে, এই টোকেনগুলোর অধিকাংশই ব্লকচেইন ওরাকলের উপর নির্ভর করে।


বিনিয়োগকারীরা কিভাবে ক্রিপ্টো সূচক ব্যবহার করতে পারেন? উদাহরণস্বরূপ, তারা কোনো একক প্রাইভেসি কয়েন বাছাইয়ের পরিবর্তে কোনো প্রাইভেসি কয়েন সূচকে বিনিয়োগ করতে পারে। এইভাবে, কোনো একক মুদ্রায় বাজি ধরার ঝুঁকি দূর করে তারা সেক্টর হিসেবে প্রাইভেসি কয়েনের উপর বাজি ধরতে পারে।


টোকেনকৃত সূচক বিনিয়োগ সম্ভবত আগামী বছরগুলোতে আরো জনপ্রিয় হয়ে উঠবে। এটি ব্লকচেইন শিল্প ও ক্রিপ্টোকারেন্সি মার্কেটে বিনিয়োগের জন্য অধিক পরোক্ষা পদ্ধতির সুযোগ প্রদান করে।