ট্রেডিং ঝুঁকি কি?

 -  Sep 06, 2023


ট্রেডিং ঝুঁকি কি?

ট্রেডিংয়ে, ঝুঁকি হল এমন সম্ভাবনা যে ট্রেড থেকে আপনার রিটার্ন আপনার প্রত্যাশার চেয়ে কম হতে পারে। এটি হতে পারে কারণ আপনাকে এটিকে আপনার লাভের লক্ষ্যের নীচে বন্ধ করতে হয়েছিল, অথবা এর অর্থ হতে পারে আপনার অবস্থানে ব্যয় করা সমস্ত মূলধন হারানো।

কোন ট্রেডার প্রতিটি সিদ্ধান্ত সঠিক পায় না। তাই আপনার ট্রেডিংয়ের মধ্যে ঝুঁকি ব্যবস্থাপনার জন্য একটি ব্যাপক পরিকল্পনা তৈরি করা অপরিহার্য – বিশেষ করে যখন লিভারেজ ব্যবহার করা হয়, যা ক্ষতির পাশাপাশি লাভকেও বাড়িয়ে তুলবে।

তিনটি প্রধান ধরনের ঝুঁকি সম্পর্কে সচেতন হতে হবেঃ

 ১। বাজারের ঝুঁকিঃ

বাজারের ঝুঁকি হল বাজার মূল্যের প্রতিকূল গতিবিধির কারণে আপনার ট্রেডগুলি প্রত্যাশার চেয়ে কম উপার্জন করার সম্ভাবনা। এটি সবচেয়ে সাধারণ ধরনের ঝুঁকি, এবং যেটি বেশিরভাগ ট্রেডাররা কমানোর জন্য সবচেয়ে বেশি কাজ করেন।

বাজারের ঝুঁকি নিয়ন্ত্রণের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল অনন্য কারণগুলি বোঝা যা আপনার ব্যবসা করা সম্পদের দামকে চালিত করবে। আপনি যদি স্টক কিনছেন, উদাহরণস্বরূপ, তাহলে আপনার সুদের হার, বৈদেশিক মুদ্রার দাম এবং আরও অনেক কিছু যে কোম্পানিগুলিতে আপনি বিনিয়োগ করছেন তার উপর প্রভাব পড়তে পারে তা শিখতে হবে।

কিছু সুস্পষ্ট হতে পারে, কিন্তু অন্যরা আরো অস্পষ্ট হতে পারে। তাই এমনকি যদি আপনি মনে করেন যে আপনি আপনার নির্বাচিত বাজারটি ভালভাবে জানেন, এটি সর্বদা স্টপ লস এবং টেক প্রফিট ব্যবহার করা মূল্যবান।

২। তারল্য ঝুঁকিঃ

তারল্য ঝুঁকি দেখা দেয় যখন আপনি যত তাড়াতাড়ি চান ট্রেড থেকে প্রস্থান করতে পারবেন না। এটি আপনার লাভের ক্ষতি করতে পারে বা অবস্থান থেকে ক্ষতির কারণ হতে পারে।

বলুন যে আপনি XYZ & Co. এর শেয়ারের মালিক, একটি অপেক্ষাকৃত অজানা ফার্ম৷ ট্রেডটি আপনার প্রত্যাশিত রিটার্ন প্রদান করছে না, তাই আপনি বাজার থেকে প্রস্থান করতে চান – কিন্তু আপনি এমন কাউকে খুঁজে পাচ্ছেন না যে আপনার স্টক কিনতে চায়। আপনার হাত থেকে সেগুলি পেতে আপনাকে ক্ষতির জন্য আপনার শেয়ার বিক্রি করতে হতে পারে।


৩। পদ্ধতিগত ঝুঁকিঃ

আপনার যে চূড়ান্ত ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়া উচিত তা হল সিস্টেমিক ঝুঁকি। এটি এমন সুযোগকে নির্দেশ করে যে বৃহত্তর আর্থিক ব্যবস্থার সাথে একটি সমস্যা আপনার নীচের লাইনকে আঘাত করবে।

পদ্ধতিগত ঝুঁকির একটি ক্লাসিক উদাহরণ হল বিশ্বব্যাপী বাজার ক্র্যাশ। এখানে, বিশ্বজুড়ে স্টক এবং সূচকগুলি পতন হয়, যার পরবর্তী প্রভাব অন্যান্য সম্পদের উপর পড়ে। বাজারের ঝুঁকির বিপরীতে, সমস্যাগুলি ব্যাপক এবং পদ্ধতিগত।

পদ্ধতিগত ঝুঁকির বিরুদ্ধে প্রশমিত করা কঠিন হতে পারে, তবে একটি সাধারণ পদ্ধতি হল বৈচিত্র্যকরণ। একাধিক অ্যাসেট ক্লাস এবং ইকোনমিতে আপনার ট্রেড ছড়িয়ে দেওয়া যদি কোনো ক্র্যাশ দেখা দেয় তাহলে আপনাকে রক্ষা করতে সাহায্য করতে পারে। যাইহোক, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি প্রতিটি বাজার সঠিকভাবে গবেষণা করুন।