USD/JPY মূল্য বিশ্লেষণ: শক্তিশালী খুচরা বিক্রয় এর ফলে ডলার বুস্ট করবেঃ Aug 17, 2023

 -  Aug 17, 2023


USD/JPY মূল্য বিশ্লেষণ: শক্তিশালী খুচরা বিক্রয় এর ফলে  ডলার বুস্ট করবে               Aug 17, 2023      

• জুলাই মাসের মার্কিন খুচরা বিক্রয় পূর্বাভাসকে ছাড়িয়ে গেছে, যা শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির ইঙ্গিত দেয়।

• ইয়েনের পতন সম্ভাব্য হস্তক্ষেপের জন্য ব্যবসায়ীদের সতর্ক করেছে।

• জাপানে ক্রমবর্ধমান রপ্তানি দ্বিতীয় ত্রৈমাসিকে 6% বার্ষিক অর্থনৈতিক প্রবৃদ্ধি করেছে৷      আজকের USD/JPY মূল্যের বিশ্লেষণঃ                                                                                    জুলাইয়ের প্রত্যাশিত খুচরো বিক্রয়ের চেয়ে ভাল হওয়ার পরে ডলার স্থিতিশীল ছিল। ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক শক্তিকে হাইলাইট করেছে,  উচ্চ সুদের হার বজায় রাখবে এমন প্রত্যাশাকে শক্তিশালী করে তুলেছে।

উল্লেখযোগ্যভাবে, মার্কিন খুচরা বিক্রয় অনুমানকে ছাড়িয়ে গেছে, যা তৃতীয় ত্রৈমাসিকের প্রথম দিকে শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির ইঙ্গিত দেয়। যা অনলাইন কেনাকাটা বৃদ্ধি এবং উচ্চ রেস্তোরাঁ ব্যয়ের কারণে হয়েছে।

ইতিমধ্যে, ইয়েনের পতন সম্ভাব্য হস্তক্ষেপের জন্য ব্যবসায়ীদের সতর্ক করেছে, কারণ  এখন টানা চারটি সেশনের জন্য প্রতি ডলার স্তরে 145-এ পৌঁছেছে। পূর্বে, এই পরিসর জাপানি কর্তৃপক্ষ দ্বারা উল্লেখযোগ্য ডলার বিক্রির দিকে পরিচালিত করেছিল।

মেব্যাঙ্কের বিশ্লেষকরা উল্লেখ করেছেন যে বাজারগুলি পতনের প্রান্তে রয়েছে, অর্থ মন্ত্রণালয় এবং ব্যাংক অফ জাপানের পদক্ষেপ সম্পর্কে সতর্ক অবস্থায় রয়েছে। 

এদিকে, অর্থমন্ত্রী শুনিচি সুজুকি বলেছেন যে কর্তৃপক্ষ হস্তক্ষেপের জন্য নির্দিষ্ট মুদ্রার স্তরকে লক্ষ্য করছে না। ফলস্বরূপ, সন্দেহ দেখা দেয় যে তারা গত বছরের মতো দ্রুত হস্তক্ষেপের আদেশ দিতে দ্বিধা করতে পারে।

দুর্বল ইয়েনের কারণে দ্বিতীয় ত্রৈমাসিকে বার্ষিক রপ্তানি 6% বৃদ্ধি পেয়েছে। তাছাড়া, বিশ্বব্যাপী তেলের দাম কমার কারণে আমদানি খরচ কমে গেছে। তবুও, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে উল্লেখযোগ্য ফলন ব্যবধান ইয়েনকে দুর্বল করে চলেছে। ব্যাংক অফ জাপান সতর্কতার সাথে তার অতি-ক্ষতির মুদ্রা নীতি থেকে দূরে সরে যাচ্ছে, এবং আশাবাদ রয়েছে যে ইউএস রেট শীর্ষে থাকতে পারে। যাইহোক, বর্তমান বন্ড বাজার পরিস্থিতি ইয়েন বিক্রিতে সমর্থন করছে।