1 of 2

Candlestick প্যাটার্ন পরিচিতি ৮ম পর্ব

25. Dragonfly Doji (Bullish):

Dragonfly Doji মূলতঃ তখনই তৈরি হয় যখন কোন ট্রেডের Open, High এবং Close এক সমান হয়ে যায়, এটির মূল বৈশিষ্ট্য হচ্ছে এর লম্বা Lower Shadow যার দ্বারা বোঝা যায় যে, অনেক চেষ্টা করে মার্কেটে Pirce কমানো গেলেও Closing এর সময় সেই Price আবার বেড়ে Opening কে ধরে ফেলে।

সাধারণত Downtrend মার্কেটের তলায় Dragonfly Doji দেখতে পাওয়া যায় এবং এটি তখন Uptrend Reversal সিগন্যাল প্রদান করে থাকে।

26. Dragonfly Doji (Bearish):

Downtrend মার্কেটের তলায় Dragonfly Doji দেখতে পাওয়া যায় এবং এটি Bullish Reversal সিগন্যাল প্রদান করে থাকে,  তবে এর ব্যতিক্রমও ঘটে। অনেক সময় Uptrend মার্কেটের চূড়ায় Dragonfly Doji দেখতে পাওয়া যায় এবং তখন এটি Bearish Reversal সিগন্যাল প্রদান করে থাকে।

ডানদিকে Dragonfly Doji এর গঠন এবং নীচে এর ব্যবহারিক প্রয়োগ দেখানো হলো।

27. Gravestone Doji (Bearish):

Gravestone Doji মূলতঃ তখনই তৈরি হয় যখন কোন ট্রেডের Open, Low এবং Close এক সমান হয়ে যায়, এটির মূল বৈশিষ্ট্য হচ্ছে এর লম্বা Upper Shadow যার দ্বারা বোঝা যায় যে, মার্কেটে Price এর বৃদ্ধি ঘটলেও Closing এর সময় সেই Price কে ধরে রাখা যায়নি, অর্থাৎ Price এর পতন ঘটে।

সাধাণত Uptrend মার্কেটের চূড়ায় Gravestone Doji দেখতে পাওয়া যায় এবং এটি তখন Downtrend Reversal সিগন্যাল প্রদান করে থাকে।

28. Gravestone Doji (Bullish):

সাধারণত Uptrend মার্কেটের চূড়ায় Gravestone Doji দেখতে পাওয়া যায় এবং এটি Bearish Reversal সিগন্যাল প্রদান করে থাকে, তবে এর ব্যতিক্রমও ঘটে। অনেক সময় Downtrend মার্কেটের  তলায় Gravestone Doji দেখতে পাওয়া যায় এবং তখন এটি Bullish Reversal সিগন্যাল প্রদান করে  থাকে।

ডানদিকে Gravestone Doji এর গঠন এবং নীচে এর ব্যবহারিক প্রয়োগ দেখানো হলো।