Candlestick প্যাটার্ন পরিচিতি ৩১তম পর্ব

134. Four Price Doji:

Open, High, Low এবং Close- এই চারটি একই সমান হয়ে গেলে ঐ ট্রেডের Candlestick টি যে গাঠনিক রূপ ধারণ করে তাকে Four Doji Price Doji বলা হয়। মার্কেটে ক্রেতা এবং বিক্রেতাদের মধ্যে চরম পর্যায়ের দ্বিধা-দ্বন্দ দেখা দিলে এই Four Price Doji এই আবির্ভাব ঘটে এবং এই Four Price Doji তখনই বিশেষ গরুত্ব বহন করে যখন মার্কেটে অন্যান্য Doji দুর্বল হয়ে উঠে, আর নয়তো সাধারণভাবে এই Four Price Doji কে বেশি গরুত্ব দেওয়া উচিত নয়।

135. High Wave:

High Wave এক বিশেষ ধরণের Candlestick, এর বিশেষত্ব হচ্ছে এর ছাট Body এবং খুবই লম্বা Upper Shadow এবং Lower Shadow, তবে একই সাথে দুইটা Shadowই লম্বা হতে পারে, আবার নাও হতে পারে, উভয় নিয়মই প্রযোজ্য। এই Candlestick মূলতঃ Spinning Top এবং Doji এর মতো Reversal সিগন্যাল প্রদান করে থাকে, ঐ দুটোর মতো এটারও সিগন্যাল নিশ্চিত হওয়ার জন্য Confirmation Canldestick এর প্রয়োজন আছে।

136. Short Candlestick

এই Candlestick এর বৈশিষ্ট্য হচ্ছে এর ছোট Body এবং ছোট Shadow, এই Candlestick মার্কেটের ট্রেন্ড নির্ধারণে কোন বিশেষ ভূমিকা রাখে না, তবে কোন চলমান ট্রেন্ডের অবস্থানে বোঝাতে এই Candlestick এর অনেক ভূমিকা আছে।

137. Deviant Doji Candlestick:

কোন ট্রেডের Open এবং Close এক সমান হয়ে গেলে যে Candlestick গঠিত হয় তাকে Doji বা Doji Candlestick বলা হয়, কিন্তু কোন ট্রেডের Open এবং Close এক সমান না হয়ে যদি খুবই নিকটবর্তী হয়, তাহলে যে Candlestick গঠিত হবে তাকে Deviant Doji Candlestick বলা হয়।

অনুরূপভাবে, কোন Gravestone Doji কিংবা, Dragonfly Doji এর Open এবং Close এক সমান না হয়ে যদি খুবই নিকটবর্তী হয় তাহলে সেই Canddlestick দুইটিকে যথাক্রমে Deviant Gravestone Doji এবং Deviant Dragonfly Doji বলা হয়।

প্রকৃতপক্ষে, Deviant Doji Candlestick এবং (Perfect) Doji Candlestick এর সিগন্যাল (Reversal এবং Continuation) প্রদানের ক্ষেত্রে খুব একটা তফাৎ খুঁজে পাওয়া যায় না।

হোম
নিউজ
ট্রেডিং স্কুল
ব্রোকার
সিগন্যাল
ক্লাব
Scroll to Top