1 of 2

Candlestick প্যাটার্ন পরিচিতি ২য় পর্ব

1. Doji Star ( Bullish):

কোন Downtrend মার্কেটে কিছু (Gap) নীচে Doji Star গঠিত হলে, সাধারণত এটিকে Doji Star (Bullish) বলা হয়। এই Doji Star সাধারণত মার্কেটের Uptrend Reversal সিগন্যাল প্রদান করে থাকে, তবে শর্ত হলো এই যে, এই Doji Star এর পরে শক্তিশালী Bullish Candlestick থাকতে হবে, নীচে এর উদাহরণ দেখানো হলো।

2. Doji Star (Bearish):

কোন Uptrend মার্কেটে কিছু (Gap) নীচে Doji Star গঠিত হলে, সাধারণত এটিকে Doji Star (Bearish) বলা হয়। এই Doji Star সাধারণত মার্কেটের Downtrend Reversal সিগন্যাল প্রদান করে থাকে, তবে শর্ত হলো এই যে, এই Doji Star এর পরে শক্তিশালী Bearish Candlestick থাকতে হবে, নীচে এর উদাহরণ দেখানো হলো।

3. Doji Star (Upward Continuation):

সাধারণত কোন Uptrend মার্কেটে Doji Star দেখতেপাওয়া গেলে এবং Doji এর পরে শক্তিশালী Bearish Candlestick না থাকলে, এই Doji মার্কেটের Downtrend Reversal সিগন্যাল প্রদান করে না বরং তখন এই Doji মার্কেটের Upward Continuation সিগন্যাল প্রদান করে থাকে, নীচে এর উদাহরণ দেখানো হলো। উল্লেখ্য যে, এই নিয়ম Spinning Top (Upward Continuation) এর ক্ষেত্রেও প্রযোজ্য।

4. Doji Star (Dawnward Continuation):

সাধারণত কোন Dawnward মার্কেটে Doji Star দেখতে পাওয়া গেলে এবং Doji এর পরে শক্তিশালী Bullish Candlestick না থাকলে, এই Doji মার্কেটের Uptrend Reversal সিগন্যাল প্রদান করে থাকে, নীচে এর উদাহরণ দেখানো হলো। উল্লেখ্য যে, এই নিয়মে Spinning Top (Downward Continuation) এর ক্ষেত্রেও প্রযোজ্য।