1 of 2

Candlestick প্যাটার্ন পরিচিতি ১৮তম পর্ব

69. Belt Hold (Bullish)

সাধারণত Downtrend মার্কেটে অনেক সময় এমন Bullish Candlestick দেখতে পাওয়া যায় যার কোন Lower Shadow থাকে না (Open=Low) এবং  Upper Shadow খুব ছোট হয় (Close এবং High প্রায় সমান), এই ধরনের Candlestick কে Belt Hold (Bullish) বলা হয়। এই Candlestick তখনই Uptrend Reversal ইঙ্গিত করে যখন এর পরে কোন Confirmation Bullish Candlestick থাকে, নীচে এর উদাহরণ দেখান হল।

70. Belt Hold (Bearish)

সাধারণত Uptrend মার্কেটে অনেক সময় এমন Bearish Candlestick দেখতে পাওয়া যায় যার কোন Upper Shadow থাকে না (Open=High) এবং Lower Shadow খুব ছোট হয় (Close এবং High প্রায় সমান), এই ধরনের Candlestick কে Belt Hold (Bullish) বলা হয়। এই Candlestick তখনই Downtrend Reversal ইঙ্গিত করে যখন এর পরে কোন Confirmation Bearish Candlestick থাকে, নীচে এর উদাহরণ দেখান হল।

71. Concealing Baby Swallow (Bullish):

কোন Downtrend মার্কেটে পরপর দুইটি Bearish Marubozu ট্রেড (1,2) হওয়ার পর যদি কিছু (Gap) নীচ থেকে পুনরায় এমন Bearish ট্রেড (3) হয় যে, এটির ট্রেডিং রেঞ্জ আগেরটির (2) মধ্যে চলে আসে এবং এরপরে পুনরায় এতো বড় Bearish Marubozu ট্রেড (4) হয় যে এটি আগেরটিকে (3) সম্পূর্ণরূপে ঢেকে ফেলে, তাহলে এই পুরো কিম্বনেশনকে (1,2,3,4) একত্রে ‘‘Concealing Baby Swallow’’ বলা হয়। এই প্যাটার্ন Bullish Reversal সিগন্যাল প্রদান করে থাকে, নীচে এর উদাহরণ দেখানো হল।

72. Concealing Baby Swallow (Bearish Continuation):

‘‘Concealing Baby Swallow’’ প্যাটার্নের পরে যদি শক্তিশালী Bearish ট্রেড হয় তবে, এই প্যাটার্নের পরে মার্কেটে Bullish Reversal না হয়ে Bearish Continuation হয়, নীচে এর উদাহরণ দেখানো হলো।

73. Tweezer Bottom:

কোন Downtrend মার্কেটে কোন Bearish ট্রেডের (1) পরের ট্রেডটি (2) যদি Bullish হয় এবং উভয়ের Low Price যদি সমান হয় তাহলে, এই দুই ট্রেডের (1,2) কিম্বনেশনকে Tweezer Bottom বলা হয়। সাধারণত Downtrend মার্কেটের Price হ্রাসের সাথে ভিন্ন মত পোষণ করার কারণেই এই Tweezer Bottom প্যাটার্ন তৈরি করা হয়, এই প্যাটার্ন Bullish Reversal সিগন্যাল প্রদান করে থাকে।

74. Tweezer Top

কোন Uptend মার্কেটে কোন Bullish ট্রেডের (1) পরের ট্রেডটি (2) যদি Bearish হয় এবং উভয়ের High Price যদি সমান হয় তাহলে, এই দুই ট্রেডের (1,2) কিম্বনেশনকে Tweezer Top বলা হয়। সাধারণত Uptrend মার্কেটের Price বৃদ্ধির সাথে ভিন্ন মত পোষণ করার কারণেই এই Tweezer Bottom প্যাটার্ন তৈরি করা হয়, এই প্যাটার্ন Bullish Reversal সিগন্যাল প্রদান করে থাকে।

75. Matching low:

কোন Downtrend মার্কেটে Bearish ট্রেডের (1) পরে যদি পুনরায় এমন Bearish ট্রেড (2) হয় যাতে আগের (1) এবং পরের (2) ট্রেডের Closing একই হয়ে যায়, তাহলে এই দুই ট্রেডের (1, 2) কম্বিনেশনকে Matching Low বলা হয়। এই প্যাটার্ন দেখতে Tweezer Bottom এর মত এবং এই প্যাটার্ন Bullish Reversal সিগন্যাল প্রদান করে থাকে, নীচে এর উদাহরণ দেখানো হলো।

76. Matching High:

কোন Uptrend মার্কেটে Bullish ট্রেডের (1) পরে যদি পুনরায় এমন Bullish ট্রেড (2) হয় যাতে আগের (1) এবং পরের (2) ট্রেডের Closing একই হয়ে যায়, তাহলে এই দুই ট্রেডের (1,2) কম্বিনেশনকে Matching High বলা হয়। এই প্যাটার্ন দেখতে Tweezer Top এর মত এবং এই প্যাটার্ন Bearish Reversal সিগন্যাল প্রদান করে থাকে, নীচে এর উদাহরণ দেখানো হলো।

হোম
নিউজ
ট্রেডিং স্কুল
ব্রোকার
সিগন্যাল
ক্লাব
Scroll to Top