1 of 2

Candlestick প্যাটার্ন পরিচিতি ১৬তম পর্ব

(59) Thrusting Line (Bullish):

কোন Downtrend মার্কেটের কিছু (Gap) নীচ থেকে কোন Bullish ট্রেড শুরু হয়ে যদি আগের Bearish ট্রেডের Body এর রেঞ্জের মধ্যে Close হয়, কিন্তু Body এর 50% (অর্ধেক) নীচে close হয়, তবে এই প্যাটার্নকে Thrusting Line (Bullish) বলা হয়।

এই প্যাটার্ন দুর্বল Bullish Reversal সিগন্যাল প্রদান করে থাকে, কাজেই এই প্যাটার্নের পরে অবশ্যই শক্তিশালী Bullish Candlestick থাকতে হবে আর  তা না হলে Downward Continuation হবে।

60. Thrusting Line (Bearish):

কোন Uptrend মার্কেটে কিছু (Gap) উপর থেকে কোন Bearish ট্রেড শুরু হয়ে যদি আগের Bullish ট্রেডের Body এর রেঞ্জের মধ্যে Close হয়, কিন্তু Body এর 50% (অর্ধেক) উপরে Close হয়, তবে এই প্যাটার্নকে Thrusting Line (Bearish) বলা হয়।

এই প্যাটার্ন দুর্বল Bearish Reversal সিগন্যাল প্রদান করে থাকে, কাজেই এই প্যাটার্নের পরে অবশ্যই শক্তিশালী Bearish Candlestick থাকতে হবে আর তা না হলে Upward Continuation হবে।

61. Big White Candle:

ছোট আকৃতির Upper Shadow এবং Lower Shadow বিশিষ্ট খুব বড় আকারের সাদা (সবুজ) রঙের Candlestick কে Big White Candle বলা হয়। এই জাতীয় Candlestick আবির্ভাবের পর মার্কেটে  সাধারণত Upward Continuation  চলতে থাকে, অবশ্য এই Candlestick এর পরে শক্তিশালী Bearish ট্রেড হলে মার্কেটে Downtrend Redeversal ঘটতে পারে। সাধারণত আশেপাশে কোন Support Line না থাকলে এই Big White Candle এর 50% কে Support Level ধরা যায়।

62. Big Black Candle:

ছোট আকৃতির Upper Shadow এবং Lower Shadow বিশিষ্ট খুব বড় আকারের কালো (লাল) রঙের Candlestick কে Big Black Candle বলা হয়। এই জাতীয় Candlestick আবির্ভারের পর মার্কেটে সাধারণত Downward Contnuation চলতে থাকে, অবশ্য এই Candlestick এর পরে শক্তিশালী Bullish ট্রেড হলে মার্কেটে Uptrend Reversal ঘটতে পারে। সাধারণত আশেপাশে কোন Resistance Line না থাকলে এই Big Black Candle এর 50% কে Resistance Level ধরা যায়।