1 of 2

Candlestick প্যাটার্ন পরিচিতি ১৫তম পর্ব

53. Hook Reversal (Bullish):

কোন Downtrend মার্কেটে কোন বড় Bearish ট্রেডের পরে যদি ছোট কোন Bullish ট্রেড হয়। যার High এবং Low আগের Bearish ট্রেডের High এবং Low এর ভিতরেই সীমাবন্ধ থাকে, তাহলে এই দুইটি ট্রেডের কম্বিনেশনকে Hook Reversal (Bullish) বলা হয়। এই Bullish Reversal সিগন্যাল প্রদান করে থাকে, এই প্যাটার্নের সাথে Inside Day(Bullish) এর অনেকটি মিথেল যায়।

54. Hook Reversal (Bearish):

কোন Uptrend মার্কেটে কোন বড় Bullish ট্রেডের পরে যদি ছোট কোন Bearish ট্রেড হয় যার High এবং Low আগের Bullish ট্রেডের High এবং Low এর ভিতরেই সীমাবদ্ধ থাকে, তাহলে এই দুইটি ট্রেডের কম্বিনেশনকে Hook Reversal (Bearish) বলা হয়। এই প্যাটার্ন Bearish Reversal সিগন্যাল প্রদান করে থাকে, এই প্যাটার্নের সাথে inside Day (Bearish) এর অনেকটা মিলে যায়।

55. Piercing Line:

 কোন Downtrend মার্কেটে Bearish ট্রেডের পরে কিছু (Gap) নীচ থেকে কোন Bullish ট্রেড শুরু হয়ে যদি এর Closing আগের Bearish ট্রেডের Body এর অর্ধেকের উপরে গিয়ে শেষ হয় তাহলে, এই কম্বিনেশনকে Piercing Line বলা হয়। সাধারণত Downtrend মার্কেটের তলায় এই প্যাটার্ন দেখতে পাওয়া যায় এবং এই প্যাটার্ন Bullish Reversal সিগন্যাল প্রদান করে থাকে।

56. Dark Cloud Cover:

কোন Uptrend মার্কেটে Bullish ট্রেডের পরে কিছু (Gap) উপর থেকে কোন Bearish ট্রেড শুর হয়ে যদি এর Closing আগের Bullish ট্রেডের Body এর অর্ধেকের নীচে গিয়ে শেষ হয় তাহলে, এই কম্বিনেশনকে Dark Cloud Cover বলা হয়। সাধারণত Uptrend মার্কেটের চূড়ায় এই প্যাটার্ন দেখতে পাওয়া যায় এবং এই প্যাটার্ন Bearish Reversal সিগন্যাল প্রদান করে থাকে।

57. Above the Stomach:

 কোন Downtrend মার্কেটে Bearish ট্রেডের পরে যদি এমন Bullish ট্রেড হয় যার Opening শুরু হয় আগের Bearish ট্রেডের Body এর অর্ধেকের উপরে গিয়ে, তাহলে এই কম্বিনেশনকে Above The Staomach বলা হয়।

এই প্যাটার্ন Bollish Reversal সিগন্যাল প্রদান করে থাকে, নীচে এর উদাহরণ দেখানো হলো।

58. Below the Stomach:

কোন Uptrend মার্কেটে Bullish ট্রেডের পরে যদি এমন Bearish ট্রেড হয় যার Opening শুরু হয় আগের Bullish ট্রেডের Body এর অর্ধেকের নীচে গিয়ে, তাহলে এই কিম্বনেশনকে Below the Stomach বলা হয়।

এই প্যাটার্ন Berarish Reversal সিগন্যাল প্রদান করে থাকে, নীচে এর উদাহরণ দেখানো হলো।