1 of 2

Candlestick প্যাটার্ন পরিচিতি ১৩তম পর্ব

44. Shooting Star:

Shooting Star মূলতঃ তখনই তৈরি হয় যখন Open, Low এবং Close প্রায় এক সমান হয়ে যায়। এই Candlestick দেখতে অবিকল Inverted Hammer এর মত এবং এটিরও Upper Shadow টি Body এর দ্বিগুনের চেয়ে বড় হয়। মূলতঃ Uptrend মার্কেটের চূড়ায় Shooting Star দেখতে পাওয়া যায় এবং শক্তিশালী Downtrend Reversal সিগন্যাল প্রদান করে।

45. Pin Bar (Bullish):

কোন Downtrend মার্কেটে যদি এমন তিনটি Candlestick দেখতে পাওয়া যায় যাদের মাঝেরটির open এবং Close- আগের এবং পরের Candlestick এর Body দুইটির রেঞ্জের মধ্যে থাকে এবং সেই সাথে (মাঝেরটির) Body টি ছোট কিন্তু Lower Shadow টি বড় থাকে, তাহলে মাঝের সেই Candlestick টিকে Pin Bar (Bullish) বলা হয়। এই Pin Bar শক্তিশালী Bullish Reversal সিগন্যাল প্রদান করে থাকে, নীচে এর উদাহরণ দেখানো হলো।

46. Pin Bar (Bearish):

কোন Uptrend মার্কেটে যদি এমন তিনটি Candlestick দেখতে পাওয়া যায় যাদের মাঝেরটির Open এবং Clos-আগের এবং পরের Candlestick এর Body দুইটির রেঞ্জের মধ্যে থাকে এবং সেই সাথে (মাঝেরটির) Bodyটি ছোট কিন্তু Upper Shadow টি বড় থাকে, তাহলে মাঝের সেই Candlestick টিকে Pin Bar (Bearish) বলা হয়। এই Pin Bar শক্তিশালী Bearish Reversal সিগন্যাল প্রদান করে থাকে, নীচে এর উদাহরণ দেখানো হলো।

47. Engulfing (Bullish):

কোন Downtrend মার্কেটে Bearish ট্রেডের পরে যদি খুব বড় Bullish ট্রেড হয় যাতে আগের Bearish ট্রেডের Bodyটি পরের Bullish ট্রেডের Body দ্বারা ঢাকা পড়ে যায়, তাহলে এই কম্বিনেশনকে Bullish Engulfing বলা হয়। সাধারণত Downtrend মার্কেটের তলায় এই Bullish Engulfing প্যাটার্ন দেখতে পাওয়া যায় এবং এই প্যাটার্ন শক্তিশালী Bullish Reversal সিগন্যাল প্রদান করে থাকে, নীচে এর উদাহরণ দেখানো হলো।

48. Engulfing (Bearish):

কোন Uptrend মার্কেটে Bullish ট্রেডের পরে যদি খুব তাড়াতাড়ি Bearish ট্রেড হয় যাতে আগের Bullish ট্রেডের Body টি পরের Bearish ট্রেডের Body দ্বারা ঢাকা পড়ে যায়, তাহলে এই কম্বিনেশনকে Bearish Engulfing প্যাটার্ন দেখতে পাওয়া যায় এবং এই প্যাটার্ন শক্তিশালী Bearish Reversal সিগন্যাল প্রদান করে  থাকে, নীচে এর উদাহরণ দেখানো হলো।