1 of 2

বিভিন্ন ধরনের Candlestick এর গাঠনিক বৈশিষ্ট্য

ট্রেডিং Chart এ একাধিক Candlestick মিলে যখন কোন প্যাটার্ন তৈরি হয়, তখন ঐ প্যাটার্ন মার্কেটের একটি বিশেষ অবস্থা ব্যক্ত করে এবং সেই সাথে মার্কেটের পরবর্তী Movement কোন দিকে হবে, তারও একটা দিক নির্দেশনা প্রদান করে। কিন্তু প্রত্যেক Candlestick নিজেই নিজের গাঠনিক বৈশিষ্ট্যের কারণে কিছু তথ্য বা সংকেত প্রদান করে থাকে। প্রথমে Candlestick এর কিছু বৈশিষ্ট্যের সাথে আমরা পরিচিত হই।

উপরের চিত্রটি থেকে আমরা বুঝতে পারি যে, Candlestick এর Body এবং Shadow এর ভিন্ন ভিন্ন দৈর্ঘ্যের হওয়ার কারণে Candlestick টি দেখতে যেমন বিভিন্ন রূপ ধারণ করে, তেমনি এটি মার্কেটের বিশেষ কিছু বার্তাও প্রকাশ করে থাকে। নীচের একটি চিত্র এবং তালিকা থেকে বিভিন্ন দৈর্ঘ্যের Body এবং Shadow এর কারণে Candlestick টি দেখতে কেমন হয় এবং ঐ Candlestick দ্বারা কি তথ্য প্রকাশ পায়, তা আমরা জেনে নেই।

এবার নীচের চিত্রে দেখানো হয়- Upper Shadow এবং Lower Shadow কি সংকেত/বার্তা/ তথ্য প্রদান করে  থাকে।

এবার নীচের চিত্রে দেখানো হলো যে, Upper Shadow এবং Lower Shadow ছোট কিংবা, বড় হলে Candlestick কি বার্তা প্রদান করে থাকে।

সাধারণত মার্কেট যখন Uptrend এ চলতে থাকে কিংবা,  চলা শুরু করে তখন Bullish Candlestick এবং Bearish Candlestick সমূহ যে ধরনের সন্নিবেশ তৈরি করে তা নীচের চিত্র দ্বারা বোঝানো হলো।

অনুরূপভাবে, মার্কেট যখন Downtrend চলতে থাকে কিংবা, চলা শুরু করে তখন Bullish Candlestick এবং Bearish Candlestick সমূহ যে ধরনের সন্নিবেশ তৈরি করে তা নীচের চিত্র দ্বারা বোঝানো হলো।

মার্কেট যখন Uptrend এর আবির্ভাব ঘটে যার কিছু সংক্ষিপ্ত নমুনা নীচে দেখানো হলো, এই বিশেষ ধরনের Candlestick সমূহ মার্কেটে ঘন ঘন আবির্ভূত হতে থাকলে, মার্কেটে খুব শীঘ্রই যে Reversal Trend আসন্ন, তা সহজে বোঝা যায়।