তেলের তেলেসমাতিঃ মার্কেটে যতরকম তেল ট্রেড হয়

খবরের কাগজ খুললেই আপনি আন্তর্জাতিক বাজারে তেলের দাম নিয়ে কোন না কোন খবর পাবেন, বিশেষ করে অর্থনীতি পাতায় বা এ সংক্রান্ত খবরের কাগজগুলোতে। অনেক বেশী ফরেক্স ট্রেডার এখন তেল নিয়ে ট্রেড করছেন। কিছু কিছু ট্রেডার তো শুধু তেলেরই ট্রেড করেন, যাদেরকে কমোডিটি ট্রেডার বলা হয়। কিন্তু, কম বেশী সব নতুন ট্রেডার একটাই অভিযোগ করেন, এক এক ব্রোকারে তেলের দাম নাকি এক এক রকম! ব্রোকারভেদে তেলের দাম আলাদা হবে কেন? এর উত্তর হচ্ছে, আসলে বিশ্ববাজারে অনেক ধরনের তেল ট্রেড হয়, যেগুলোর নাম অনেকে ঠিকমত খেয়াল করেন না। আর এর ফলেই ঘটে বিপত্তি।

বিশ্ববাজারে সবচেয়ে বেশী ট্রেড হয় জ্বালানী তেলের। জ্বালানী তেল দুই রকমেরঃ পরিশোধিত ও অপরিশোধিত। খনি থেকে সরাসরি উত্তোলিত বা অপরিশোধিত তেলের ট্রেডই বিশ্ববাজারে সবচেয়ে বেশী জনপ্রিয় এবং সবচেয়ে বেশী ট্রেড করা হয়। আমরা ব্রোকারগুলোতে মূলত অপরিশোধিত তেলই ট্রেড করি, যেটাকে ক্রুড (Crude Oil) বলে। আমরা জানি যে, বিশ্বের বিভিন্ন দেশ অপরিশোধিত তেল বা CruDe Oil এর উৎপাদন ও রপ্তানি করে। মজার বিষয় হচ্ছে, সব দেশের তেলের মান কিন্তু এক নয়। এটা অনেকটা নির্ভর করে তেল কোথা থেকে আহরণ করা হচ্ছে ও কিভাবে আহরন করা হচ্ছে। এই অপরিশোধিত তেলের বা Crude Oil এর তিনটি প্রধান ধরন আছে, Brent Crude, WTI Crude এবং Opec Basket Crude (এটি Dubai/Oman Crude নামেও পরিচিত), যেগুলো বিশ্বে সবচেয়ে বেশী ব্যবহৃত হয়। আর এই তিন ধরনের তেলের দামও আলাদা আলাদা। যেমন, এই মুহুর্তে Brent এর দাম ব্যারেল্প্রতি ৬৮.৫৮ ডলার, WTI এর দাম ব্যারেল্প্রতি ৬৫.৪৫ ডলার ও Opec Basket এর দাম ব্যারেল্প্রতি ৬৬.৮৩ ডলার।

ফরেক্স ব্রোকারগুলো মূলত এই তিন ধরনের তেলই ট্রেড করার সুযোগ দেয়। কিন্তু, যেহেতু, অনেক ট্রেডাররাই এটা জানেন না, তাই তারা এক ব্রোকারের Crude তেলের দামকে হয়ত আরেক ব্রোকারের Brent তেলের সাথে মিলিয়ে ফেলেন, আর এর ফলেই ঘটে বিপত্তি।

কিন্তু, Brent Crude, WTI Crude এবং Opec Basket Crude তেল কি? আর এগুলোর দামই বা বিভিন্ন কেন?

বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে আছে তেলের খনিগুলো। মাটির নীচ থেকে যেমন তেল আহরন করা হয়, তেমনি আহরন করা হয় সমুদ্রের নীচের খনি থেকেও। এর মধ্যে এক ধরনের ঘন এবং অপ্রক্রিয়াজাত তেল রয়েছে যা মাটির নিচ থেকে উত্তোলন করা হয়। তবে যোগাযোগ ব্যবস্থার কথা বিবেচনা করলে নিঃসন্দেহে মাটির নিচ থেকে তেল উত্তলনের তুলোনায় সমুদ্র থেকে উত্তলন বেশী সুবিধাজনক। তবে বিষয়টি পুরোপুরি নির্ভর করে পাইপলাইন সুযোগ সুবিধার উপর।

এ নিয়ে আরো বিস্তারিত জানতে পরের পর্বটির দিকে লক্ষ্য রাখুন।