ট্রেডিং পেয়ার সিলেক্ট করতে যে যে বিষয়গুলো বিবেচনা করতে হবে

ফরেক্স মার্কেটে যারা নতুন জয়েন করেন তাদের একটা কমন প্রশ্ন থাকে, তা হল “আমি কোন পেয়ারে ট্রেড করব?”

আজকের আলোচনার বিষয় হল নতুন ট্রেডার হিসাবে কোন পেয়ারে ট্রেড করা আপনার জন্য উত্তম বা কোন পেয়ারে ট্রেড করলে আপনি অনেকটা নিরাপদে থাকতে পারবেন, বা আপনার একাউন্টকে অনেকদিন প্রজন্ত টিকিয়ে রাখতে পারবেন। আজকে আমি এই বিষয়েই বিস্তারিত বলার চেষ্টা করব।

পেয়ার নির্বাচন করার জন্য সর্বপ্রথম আপনাকে সকল মেজর / ক্রস / মাইনর পেয়ার সম্পর্কে প্রাথমিক ধারনা নিতে হবে। এজন্য প্রতিটা পেয়ার দৈনিক গড়ে কত পিপ মুভ করে, পেয়ারের স্প্রেড কত পিপ, পেয়ারটার মুভমেন্ট কি ট্রেন্ডি নাকি স্পাইক করে এবং নিউজের সময় কেমন মুভ করে। এগুলু বিষয় বিবেচনা করে আপনার ব্যলেন্সের সাথে এডজাস্টেড দুই-তিনটা পেয়ার নির্বাচন করতে পারেন।

এক্ষেত্রে যদি আপনি স্লোয়ার মুভিং পেয়ারে ট্রেড করতে চান তাহলে EUR/CHF, EUR/GBP যেমন ভাল হবে, ঠিক তেমনি আপনি যদি ফার্স্টার মুভিং পেয়ারে ট্রেড করতে চান তাহলে GBP/NZD, GBP/JPY, EUR/JPY আপনার জন্য পারফেক্ট।

আবার যদি আপনি স্পাইকি পেয়ারে ট্রেড করতে পছন্দ করেন তাহলে আপনি EUR/USD বেছে নিতে পারেন, আর অপর দিকে ট্রেন্ডি পেয়ারে ট্রেড করতে চাইলে AUD/USD বা NZD/USD কে বেছে নিতে পারেন।
আর যদি নিউজ রিলেটেড পেয়ারে ট্রেড করতে চান তাহলে নিউজ কারেন্সির রিলেটেড পেয়ারগুলো আপনার জন্য ট্রেড করার উপযোগী।

কিন্ত পেয়ার চয়েস করার সময় অবশ্যই আপনার ব্যলেন্সের দিকেও খেয়াল করতে হবে। আপনি যদি GBP/NZD, GBP/JPY, GBP/AUD, GBP/CAD, EUR/JPY পেয়ারে ট্রেড করেন তাহলে আপনার যথেষ্ট ব্যলেন্স থাকতে হবে। কারন এই পেয়ারগুলো প্রতিদিন গড়ে ২০০-৪০০ পিপ মুভ করে। অপরদিকে EUR/CHF, EUR/GBP প্রতিদিন গড়ে মাত্র ৩০-৫০ পিপ মুভ করে। আবার আপনাকে স্প্রেডের দিকেও খেয়াল রাখতে হবে। যেমন GBP/NZD, GBP/JPY, GBP/AUD, GBP/CAD, EUR/JPY এই পেয়ারগুলো ৪-৮ পিপ স্প্রেড হয়ে থাকে, অন্যদিকে EUR/USD, GBP/USD, AUD/USD, USD/JPY এই পেয়ারগুলোর স্প্রেড সাধারনত ২-৩ পিপের মদ্ধেই থাকে।

এগুলো বিবেচনা করে আপনিই এখন ঠিক করে নিতে পারেবন যে, কোন পেয়ারে ট্রেড করা আপনার জন্য সঠিক হবে। আপনি কি স্পাইকি পেয়ারে ট্রেড করবেন নাকি ট্রেন্ডি পেয়ারে করবেন, স্লোয়ার মুভিং পেয়ারে ট্রেড করবেন নাকি ফার্স্টার মুভিং পেয়ারে ট্রেড করবেন নাকি নিউজ ট্রেড করবেন?

তবে আপনি নতুন ট্রেডার হয়ে থাকলে আমি আপনাকে ট্রেন্ডি এবং কম স্প্রেডের পেয়ারগুলোতে ট্রেড করার পরামর্শ দিব। এতে আপনি খুব তারাতারি অনেক বেশি প্রফিট করতে না পারলেও ধীরে ধীরে আপনার ট্রেডগুলো প্রফিটের দিকে হাটতে থাকবে, আর আপনার একাউন্টও অনেকটা নিরাপদে থাকবে।

হোম
নিউজ
ট্রেডিং স্কুল
ব্রোকার
সিগন্যাল
ক্লাব
Scroll to Top