ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের দৃষ্টিভঙ্গি

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা ইন্টার‌ন্যাশনাল মনিটারি ফান্ড (IMF)-এর শীর্ষ দুই নেতা গত সপ্তাহে প্রকাশিত ফরেন পলিসি লাইভ পডকাস্টে ক্রিপ্টো নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা করেছেন। IMF- এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা এবং উপ-ব্যবস্থাপনা পরিচালক গীতা গোপীনাথকে জিজ্ঞাসা করা হয়েছিল ক্রিপ্টোকারেন্সিসহ বিশ্ব অর্থনীতির মুখোমুখি ক্রমবর্ধমান সংখ্যক চ্যালেঞ্জের প্রতি সরকারগুলোকে কীভাবে সাড়া দেয়া উচিত?

জর্জিয়েভা ব্যাখ্যা করেছেন IMF ডিজিটাল সম্পদকে তিন প্রকারে বিভক্ত করে: ‘‘ক্রিপ্টো সম্পদ যেমন বিটকয়েন,’’ স্টেবলকয়েন এবং কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রা (CBDCs) ।

ক্রিপ্টো সম্পর্কে তিনি বলেন: বিশ্বজুড়ে যতটা সম্ভব সামঞ্জস্যপূর্ণ নিয়ন্ত্রক কাঠামোর সময় অতিবাহিত হয়েছে এবং আমি আশা করি আমরা এখন যা দেখছি এই বিষয়ে আরও মনোযোগ দেয়া উচিত ও উপযুক্ত পদক্ষেপ নেয়া দরকার। জর্জিয়া আরও বলেন, স্টেবলকয়েনগুলোর জন্য পদক্ষেপ নিতে হবে, যেগুলো অন্যান্য কারেন্সিগুলোর দ্বারা সমর্থিত।

IMF-এর প্রধান বলেছিলেন, ‘‘যদি তারা সঠিকভাবে নিয়ন্ত্রিত হয় তবে তারা খুব ইতিবাচক ভূমিকা পালন করতে পারে।’’ জর্জিয়েভা আরও উল্লেখ করেছেন, IMF-এর জন্য একটি মূল ভূমিকা হল ‘‘সুড়ঙ্গ তৈরি করা যা এই বিভিন্ন CBDC-কে সংযুক্ত করবে।

Untitled-1.jpg

IMF-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ক্রিপ্টো সম্পর্কে যা বলেন?

গোপীনাথ একজন ভারতীয়-আমেরিকান অর্থনীতিবিদ, এই বছরের ২১ জানুয়ারি থেকে IMF-এর প্রথম ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর হিসেবে কাজ করছেন। তিনি ২০১৯ ও ২০২২ এর শুরুতে IMF-এর প্রধান অর্থনীতিবিদ ছিলেন। ক্রিপ্টো সম্পর্কে তিনি বলেন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আগেও আমরা অবশ্যই ক্রিপ্টোকারেন্সির ব্যবহার বৃদ্ধি দেখেছি এবং আমরা অন্যদের তুলনায় উদীয়মান মার্কেটে এটি বেশি ঘটতে দেখেছি।

গোপীনাথ আরও বলেন: ‘‘আমি মনে করি বিশ্বের এমন কিছু অংশ যেখানে কম আর্থিক অন্তর্ভুক্তি রয়েছে, সেখানে লোকেরা ক্রেডিট, ক্রিপ্টোকারেন্সি এবং অন্যান্য সম্পর্কিত ডিজিটাল কারেন্সিগুলোতে কম অ্যাক্সেস পায় সেগুলোর ব্যাপারে আমাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।’’

IMF-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ক্রিপ্টোর ব্যবহার বেড়েছে, এ কথা স্বীকার করেছে। তবে কি পরিমাণ ব্যবহার বেড়েছে সে সম্পর্কে তাদের কাছে স্পষ্ট চিত্র নেই। সর্বশেষ তিনি বলেন: আমি মনে করি ক্রিপ্টো এবং ডিজিটাল অর্থের উপর আমাদের আরও অনেক কাজ করা দরকার।

Leave a Comment

Your email address will not be published.