ব্রিটিশ রিটেইল সেলস রিপোর্টের পূর্বে মাসের নিন্ম প্রাইসে GBPUSD

আজ শুক্রবার এশিয়ান সেশনে GBPUSD মাসের সর্বনিন্ম প্রাইস ১.১৯০৫-এর কাছাকাছি মুভমেন্ট করছে। যুক্তরাজ্যের অর্থনীতি সম্পর্কিত নেতিবাচক প্রভাবে মার্কিন ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের প্রাইস তৃতীয়দিন কমছে।

এছাড়াও মার্কিন অর্থনৈতিক ডাটার ইতিবাচক প্রভাব পাউন্ডের বিপরীতে ডলারকে শক্তিশালী করছে। ব্লুমবার্গ নিউজ অনুযায়ী, রাশিয়া-ইউক্রেন ও মার্কিন-চীন উত্তেজনার বর্ধিত উদ্বেগ ডলারের প্রাইস বৃদ্ধিতে সাহায্য করছে।

ব্লুমবার্গ নিউজ অনুযায়ী, চীনা রাষ্ট্রপতি শি জিনপিং ও রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন একটি গ্রুপে যোগ দেওয়ার পরিকল্পনা করছেন।  ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর মতে, বছরের শেষের দিকে বালিতে ২০তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এছাড়াও নিউজে বলা হয়, প্রথমবারের মতো বিশ্বের চতুর্থ ও সর্বোচ্চ জনবহুল দেশের নেতারা নিশ্চিত করেছেন তারা উভয়ই নভেম্বরের শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার পরিকল্পনা করছে।

রয়টার্স তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যের কনজিউমার সেন্টিমেন্ট ইনডেক্স জুলাইয়ে -৪১ থেকে কমে -৪৪ এসেছে। ব্রিটিশ পরিবারগুলোর জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় ১৯৭৪ সালের পর থেকে ভোক্তাদের সেন্টিমেন্টকে সর্বনিন্ম পর্যায়ে ঠেলে দিয়েছে।

সপ্তাহের শুরুর দিকে যুক্তরাজ্যের জব ও ‍মুদ্রাস্ফীতি কিছুটা রিকভারে সক্ষম হলেও মার্কিন শক্তিশালী ডাটা ও ফেড প্রধানদের হাকিশ মনোভাব GBPUSD-বে বিয়ারিশে রাখতে সক্ষম হয়েছে।

সান ফ্রান্সিসকো ফেডের প্রেসিডেন্ট মেরি ডালি উল্লেখ করেছেন, ফেড সঠিক আকারে ইন্টারেস্ট রেট বাড়াতে থাকবে। এছাড়াও নীতিনির্ধারকরা যোগ করেছেন সেপ্টেম্বরে ৫০ বেসিস বা ৭৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করার উপযুক্ত সময়।

রয়টার্স অনুযায়ী মিনিয়াপলিস ফেডারেল রিজার্ভের নীল কাশকারি বলেন, তিনি বিশ্বাস করেন না যুক্তরাষ্ট্র বর্তমানে মন্দার মধ্যে রয়েছে।  সেন্ট লুইস এস্টেটের ফেড প্রেসিডেন্ট জেমস বুলার্ড বলেছেন, তিনি সেপ্টেম্বরের আরও ৭৫ বেসিস পয়েন্ট বৃদ্ধির দিকে ঝুঁকছেন।  রয়টার্স তথ্য অনুযায়ী, আগামী বছরের মার্চের মধ্যে ইন্টারেস্ট রেট ৩.৫০% থেকে ৩.৭৫% রেঞ্জে বৃদ্ধি পাবে কিন্তু পরবর্তী কয়েক মাস পরে কমতে শুরু করবে।

মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের বর্তমান ইন্টারেস্ট রেট ২.২৫-২.৫০%।GBPUSD বিনিয়োগকারীদের নজর যুক্তরাজ্যের রিটেইল সেলস রিপোর্টের দিকে প্রত্যাশা করা হচ্ছে, জুলাইয়ে রিটেইল সেলস -০.১% থেকে কমে -০.২% আসতে পারে।  যা পেয়ারের বিয়ারিশ অবস্থান আরও শক্তিশালী করতে পারে। 

Leave a Comment

Your email address will not be published.

হোম
নিউজ
ট্রেডিং স্কুল
ব্রোকার
সিগন্যাল
ক্লাব
Scroll to Top