ক্রিপ্টো গ্রহণে শীর্ষ দেশগুলোর মধ্যে ভিয়েতনাম, ফিলিপাইন, ইউক্রেন, ভারত ও চীন

চেইন্যালাইসিস বুধবার “২০২২ জিওগ্রাফি অফ ক্রিপ্টোকারেন্সি” শিরোনামে প্রতিবেদনের একটি অংশ প্রকাশ করেছে। চেইন্যালাইসিস হল একটি আমেরিকান ব্লকচেইন অ্যানালাইসিস ফার্ম যার সদর দপ্তর নিউ ইয়র্ক সিটিতে। কোম্পানিটি ২০১৪ সালে মাইকেল গ্রোনাগার ও জোনাথন লেভিনের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে।

কোম্পানিটি ২০২২ গ্লোবাল ক্রিপ্টো অ্যাডপশন ইনডেক্স হাইলাইট করে, যা সকল দেশকে তাদের বিভিন্ন ধরনের ক্রিপ্টোকারেন্সি সার্ভিস ব্যবহারের উপর ভিত্তি করে র‌্যাঙ্ক করেছে। ব্লকচেইন ডেটা ফার্ম ব্যাখ্যা করেছে সূচক অনুসারে, ভিয়েতনাম সামগ্রিকভাবে তালিকার শীর্ষে তারপরে ফিলিপাইন, ইউক্রেন, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ব্রাজিল, থাইল্যান্ড, রাশিয়া ও চীন।

চেইন্যালাইসিস এর মতে, বিশ্বব্যাপী ক্রিপ্টো কারেন্সি মার্কেট বিয়ারিশে থাকার কারণে ক্রিপ্টো গ্রহণ ধীর হয়ে আসছে। ব্লকচেইন অ্যানালাইটিক্স ফার্ম উল্লেখ করেছে, উদীয়মান মার্কেটগুলো বিশ্বব্যাপী ক্রিপ্টো গ্রহণ সূচকে আধিপত্য বিস্তার করতে শুরু করেছে।

ফার্মটি ব্যাখ্যা করেছে, গত বছর চীন ক্রিপ্টোকারেন্সি গ্রহণে ১৩ তম স্থানে থাকার পরে এই বছর বিশ্বব্যাপী ক্রিপ্টোকারেন্সি গ্রহণে সূচকের শীর্ষ ১০-এর মধ্যে প্রবেশ করেছে। চেইন্যালাইসিস বর্ণনা করেছে, চীন বিশেষ করে সেন্ট্রালাইজড সার্ভিসগুলো ব্যবহারে বিশেষভাবে শক্তিশালী, সামগ্রিক ও রিটেইল উভয় স্তরেই পাওয়ার-অ্যাডজাস্টেড ট্রানজেকশন পরিমাণ ক্রয়ের জন্য সামগ্রিকভাবে দ্বিতীয় স্থানে রয়েছে। ব্লকচেইনের অধীনে চীন আসলে সেক্ষেত্রে ক্রিপ্টোকারেন্সির অবস্থান আরও শক্তিশালী হতে পারে।

২০২১ সালের সেপ্টেম্বরে চীনা সরকার ঘোষণা অনুযায়ী সমস্ত ক্রিপ্টোকারেন্সি বাণিজ্যের উপর নিষেধাজ্ঞা দিলেও বর্তমানে তা অকার্যকর বা শিথিলভাবে প্রয়োগ করা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published.

হোম
নিউজ
ট্রেডিং স্কুল
ব্রোকার
সিগন্যাল
ক্লাব
Scroll to Top